Comments

6/recent/ticker-posts

বিজ্ঞানীরা আজ নতুন গবেষণায় একশো মিলিয়ন বছরের পৃথিবীর পৃষ্ঠের একটি বিশদ এবং গতিশীল চিত্র প্রকাশ করেছেন।

বিজ্ঞানীরা আজ নতুন গবেষণায় একশো মিলিয়ন বছরের পৃথিবীর পৃষ্ঠের একটি বিশদ এবং গতিশীল চিত্র প্রকাশ করেছেন।


গবেষণা অনুসারে, প্রথমবারের মতো, আজকের এই পৃথিবীর ভূ-তান্ত্রিক ল্যান্ডস্কেপগুলি কীভাবে তৈরি হয়েছিল এবং কীভাবে লক্ষ লক্ষ টন পলল সমুদ্রে প্রবাহিত হয়েছে তার একটি উচ্চ-রেজোলিউশন যুক্ত ছবি প্রদান করে।

জলবায়ু, টেকটোনিক্স এবং সময় একত্রিত এই চিত্র তৈরি করে যা আমাদের গ্রহের নকশা প্রদান করে। নদী দ্বারা পৃথিবীর পৃষ্ঠের ধীরে ধীরে স্তর তৈরি এবং আমাদের কাছে যা কঠিন বলে মনে হয় সেই শিলা ক্রমাগত পরিবর্তিত হয়ে হয়েছে।

যাইহোক, এই গতিশীল প্রক্রিয়া সম্পর্কে বুঝতে নিচে আরো আলোচনা করা হবে।

অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অফ সিডনি স্কুল অফ জিওসায়েন্সেসের প্রধান লেখক ট্রিস্টান সালেস বলেন -

"ভবিষ্যতবাণী করার জন্য, আমাদের অবশ্যই অতীতকে বুঝতে হবে৷ আমাদের ভূতাত্ত্বিক মডেলগুলি কেবলমাত্র আমাদের গ্রহের সাম্প্রতিক শারীরিক বৈশিষ্ট্যগুলির ধারণা দেয় না, কীভাবে তৈরি হয়েছিল তার একটি খণ্ডিত উপলব্ধিও প্রদান করে," 

"আমরা যদি গত 100 মিলিয়ন বছর ধরে  নদী অববাহিকা, বৈশ্বিক-স্কেল ক্ষয় এবং পলি জমার মধ্যে পারস্পরিক ক্রিয়াকলাপের উচ্চ রেজোলিউশনের একটি অবিচ্ছিন্ন চিত্র অনুসন্ধান করি"

"সুতরাং, এটি একটি বড় অগ্রগতি। এটি শুধুমাত্র অতীত অনুসন্ধান করতে আমাদের সাহায্য করেবে তা নয় এটি বিজ্ঞানীদের ভবিষ্যত বুঝতে এবং অনুসন্ধান করতেও সাহায্য করবে," 

ফ্রান্সের বিজ্ঞানীদের সাথে, সিডনি বিশ্ববিদ্যালয়ের ভূ-বিজ্ঞানীরা এই নতুন মডেলটি সায়েন্স জার্নালে প্রকাশ করেছেন।

ভূ-গতিবিদ্যা, টেকটোনিক এবং জলবায়ুকে ভূ-পৃষ্ঠের প্রসেস সহ একটি কাঠামো ব্যবহার করে, বিজ্ঞানী গত 100 মিলিয়ন বছরের একটি নতুন গতিশীল চিত্র উপস্থাপন করেছেন যা উচ্চ রেজোলিউশনে, 10 কিলোমিটার পর্যন্ত, এক মিলিয়ন বছরের ফ্রেমে বিভক্ত করেছে।

ফ্রান্সের গ্রেনোবলের ইনস্টিটিউট ডেস সায়েন্সেস দে লা টেরের দ্বিতীয় লেখক লরেন্ট হুসন বলেছেন-

"পৃথিবীর সাম্প্রতিক অতীতের এই অভূতপূর্ব উচ্চ-রেজোলিউশন মডেলটি ভূ-বিজ্ঞানীদেরকে পৃথিবীর পৃষ্ঠের গতিশীলতা বুঝতে সাহায্য করবে"

হুসন আরো বলেন -

"প্রকৃতপক্ষে, এটি ভূমি থেকে সমুদ্রে পলি স্থানান্তরের গতিশীলতাকে এমনভাবে ক্যাপচার করবে যা আমরা আগে কখনো করতে পারিনি," 
"সামুদ্রিক পরিবেশে স্থলজ পলির প্রবাহ বোঝা  সমুদ্রের গতিবিধি বোঝার জন্য গুরুত্বপূর্ণ"

এই মডেলটি বিজ্ঞানীদের বিভিন্ন তত্ত্ব পরীক্ষা করতে কার্যকর ভূমিকা রাখবে ,যে পৃথিবীর পৃষ্ঠ কীভাবে পরিবর্তনশীল, জলবায়ু এবং টেকটোনিক শক্তির প্রতিক্রিয়া কি রকম তা জানাবে।


সূত্র: এন ডি টিভি 





Post a Comment

0 Comments