Comments

6/recent/ticker-posts

সর্পিল ছায়াপথের সন্ধান হাবল টেলিস্কোপে

এনজিসি ৬৯৫৬ নামের সর্পিল ছায়াপথের ছবিটি গত ১৫ ডিসেম্বর প্রকাশ করে নাসা। ছবিটি হাবল টেলিস্কোপে তোলা।
ছবি : সংগৃহীত











হাবল টেলিস্কোপের নতুন আবিষ্কার

জেমস ওয়েব মহাকাশ টেলিস্কোপ আসার আগে হাবল টেলিস্কোপই ছিল ভরসা। এখন নতুন নতুন আবিষ্কার করে জেমস ওয়েব টেলিস্কোপটি প্রচুর প্রশংসা পাচ্ছে। মহাকাশে একের পর এক আবিষ্কার করে নতুন চমক দিয়ে যাচ্ছে টেলিস্কোপটি। তবে এর পূর্বসূরি হাবল টেলিস্কোপটি এখনো বিজ্ঞানীদের চমক দিচ্ছে। তা একটি হচ্ছে মহাকাশে সর্পিল এক ছায়াপথের সন্ধান দিয়েছে হাবল টেলিস্কোপ।

সম্প্রতি এনজিসি ৬৯৫৬ নামের একটি সর্পিল ছায়াপথের সন্ধান দিয়েছে হাবল টেলিস্কোপ। পৃথিবী থেকে ২১ কোটি ৪০ লাখ আলোকবর্ষ দূরের এই ছায়াপথের অবস্থান। খবর স্পেস ডটকমের।


বিজ্ঞানীরা এই সর্পিল ছায়াপথকে ‘বারড গ্যালাক্সি’র নিখুঁত উদাহরণ বলছেন। বারড গ্যালাক্সি মূলত এমন এক ধরনের সর্পিল গ্যালাক্সি, যার কেন্দ্র একটি বর্ধিত দণ্ডের আকার ধারণ করে। ৭০ শতাংশ ছায়াপথে এই বার পাওয়া যায়। এর নামকরণ করা হয়েছে গ্যালাকটিক নিউক্লিয়াস জুড়ে থাকা নক্ষত্রগুলোর বিশেষ দণ্ডাকার আকৃতি থেকে।

সক্রিয় গ্যালাকটিক নিউক্লিয়াসসহ ছায়াপথে এ ধরনের বার কাঠামোও অনেক বেশি চোখে পড়ে। মহাকাশীয় গ্যাসসহ অন্যান্য উপাদান গ্যালাকটিক কোরের দিকে ধাবিত হয়। এ প্রক্রিয়ায় মূলত এই বার অস্থিতিশীল থাকে। এভাবে যত বেশি ভর গ্যালাকটিক কেন্দ্রের দিকে যেতে থাকে, বার ততই অস্থিতিশীল হতে থাকে। এভাবে বারটি আরও নমনীয় হলে সর্পিল আকার ধারণ করে।

বিজ্ঞানীরা বলছেন, এনজিসি ৬৯৫৬ ছায়াপথ শুধু দেখতে সুন্দর নয়, এটি মহাবিশ্বের সম্প্রসারণের একটি গুরুত্বপূর্ণ পরিমাপ সম্পর্কে ধারণা দিতে পারে।


নাসার তথ্য অনুযায়ী, সর্পিল এই ছায়াপথে সেপহেইড নামের পরিবর্তনশীল নক্ষত্র দেখা গেছে। এসব নক্ষত্রের উজ্জ্বলতা চক্র দেখা যায়। এগুলো নিয়মিত বিরতিতে উজ্জ্বল এবং ম্লান হয়ে যায়। উজ্জ্বল এবং ম্লান হওয়ার এ সময় নক্ষত্রের প্রকৃত উজ্জ্বলতা সঙ্গে সম্পর্কিত। এই আলোক চক্রের হিসাব বের করেই পৃথিবী থেকে এ ছায়াপথের দূরত্ব বের করেছেন বিজ্ঞানীরা। এর বাইরে এই ছায়াপথের আরেকটি বৈশিষ্ট্য হচ্ছে, এর দৃশ্যমান সুপারনোভা বা নক্ষত্রের বিস্ফোরণ।

Post a Comment

0 Comments